Theme images by MichaelJay. Powered by Blogger.

Text Widget

Text Widget

Wed Development

Outsourcing

Blog Archive

Blog Archive

Latest Release

Advance Internet

About Pro Video

SEO

Unordered List

Pages

Download

Recent Posts

Definition List

Tuesday, December 12, 2017

আর্টিকেল রাইটি- দি গোল্ডমাইন অফ অনলাইন মার্কেটিং

আর্টিকেল রাইটিং এর মাধ্যমে অনলাইনে উপার্জন

আর্টিকেল রাইটিং অবশ্যম্ভাবীরূপে বর্তমান অনলাইন মার্কেটিং এর একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর মাধ্যমে কোন পণ্য বা ব্যবসাকে অনলাইনে প্রসার থেকে শুরু করে শুধু এই সেক্টরেই অনেক সম্মানজনক একটি উপার্জন করতে পারেন। শুধু দরকার সঠিক তথ্য ও প্রয়োজনীয় দিক নির্দেশনা। এই লক্ষ্যে আজকের এই পোস্ট।
এই লেখাটি রেডি করতে যেয়ে অনেক সময় ব্যয় করেছি, এর কারণটা এই পোস্টটা পড়লেই বুঝতে পারবেন। আপনাদের কাছে মনে হতে পারে অনেক তথ্যবহুল হয়েছে, কিন্তু আরও অনেক কিছু দিতে পারতাম। শুধু বড় হয়ে যাবে এই ভয়ে অনেক কাটছাঁট করতে হয়েছে। তবে, আশা করি কখনো সেগুলোও একসময় আপনাদের সামনে তুলে ধরব।
Make money1
এই আর্টিকেলটি শুধু ফ্রিল্যানসারদের জন্য নয় বরং ছাত্র, চাকুরিজীবি সবাই এই পোস্ট থেকে উপকার পাবেন এবং যেকোনো পেশার পাশপাশি আপনি আর্টিকেল রাইটিং পেশায় মনোনিবেশ করতে চাইবেন।
“The freelance writer is a man who is paid per piece or per word or perhaps.”
—Robert Benchley
আমরা আমাদের আজকের দ্বিতীয় পর্ব ‘How to Make Money Writing Online’(২য় পর্বের ইংরেজী পোস্টের জন্য এখানে ক্লিক করুন ) নিয়ে আলোচনা করবোযা আমাদের পূরনাঙ্গ সিরিজ ‘Article Writing: The Goldmine of Online Marketing’ এর অংশ। প্রথম পর্বে আমরা আর্টিকেল রাইটিং এর ব্যাসিক নিয়ে আলোচনা করেছিলাম। লিঙ্কটি পেতে চাইলে এখানে ক্লিক করুন
১ম পর্বের ইংরেজি পোস্ট এর লিঙ্কটি পেতে চাইলে এখানে ক্লিক করুন
এই পর্বে আমরা নিন্মলিখিত বিষয়গুলো নিয়ে আলোচনা করবোঃ
১। আর্টিকেল লেখার মাধ্যমে অলাইনে উপার্জনের পন্থা
২। ফ্রিল্যানসিং রাইটিং ওয়েবসাইটস
৩। রেভিনিউ শেয়ারিং ওয়েবসাইটস
৪। আর্টিকেল সাবমিশন ওয়েবসাইটস
৫। আর্টিকেললিখে উপার্জন করতে না পারার করণসমূহ।

আর্টিকেল লেখার মাধ্যমে অনলাইনে উপার্জনের পন্থা

সাধারনভাবে, তিনটি কারণে আমরা আর্টিকেল রাইটিং সাইটগুলোতে আর্টিকেল লিখে থাকি। এগুলো হলঃ
১। কোন পণ্য বা ব্যবসাকে অনলাইনে প্রসারের নিমিত্তে,
২। আপনার সাইট অথবা ব্লগে ব্যাকলিঙ্ক পাওয়ার নিমিত্তে,
৩। আর্টিকেল লিখে উপার্জন করার লক্ষ্যে।
আমরা মুলত উপরোক্ত তৃতীয় অপশনটি নিয়ে আলোচনা করবো। আমাদের আর্টিকেল প্রকাশ করার মত অনেকগুলো সাইট বিদ্যমান রয়েছে যেখান থেকে আমরা উপার্জন করতে পারি। এই উপার্জনের উৎস হতে পারে কোন ট্রাফিকড্রাইভ অথবা রেভিনিউশেয়ারিং অথবা আপনার এফিলিয়েট লিঙ্ককে প্রসারের মাধ্যমে।
writing_great_blog_article
ফ্রিল্যানসিং রাইটিং নিঃসন্দেহে সবচেয়ে ভালো পন্থা, যার মাধ্যমে বিগিনাররা সহজেই উপার্জন শুরু করতে পারেন। আশার বিষয় এই যে, এই পেশায় নিজেকে প্রতিষ্ঠিত করতে না আপনার কোন আর্থিক সংগতি দরকার, না আপনার কম্পিউটার দক্ষতা।প্রয়োজনশুধু লিখার ঐকান্তিক আগ্রহ এবং সঠিক জায়গায় তার প্রতিফলন ঘটানো। একজন আর্টিকেল রাইটার মূলত নিন্মের উৎসগুলো ব্যবহারের মাধ্যমে কাঙ্খিত আয়ে সক্ষম হতে পারেন।
১। ওয়েবমাস্টার এবং ব্লগারদের জন্য লিখে।
২। আর্টিকেলসাইটের জন্য লিখে।
৩। ফ্রিল্যানসিং সাইটের জন্য লিখে।
৪। রেভিনিউ সাইটের জন্য লিখে।
৫। নিজের ব্লগে লিখে।

ফ্রিল্যানসিং রাইটিং ওয়েবসাইটস

এ পর্যায়ে আমি কিছু গুরুত্বপূর্ণ ফ্রিল্যানসিং রাইটিং ওয়েবসাইটস এর উপর আলোকপাত করছি যেগুলোতে আপনি কোন প্রকার দুশ্চিন্তা না রেখেই কাজ শুরু করতে পারেন। ফ্রিল্যানসার হিসেবে কাজ পাওয়ার এগুলো উত্তম জায়গা।

Odesk

ওডেস্কে বিগিনার থেকে আরম্ভ করে প্রফশনালদের জন্য কাজ রয়েছে। বিশ্বের যে কোন স্থান হতে ক্লায়েনট অথবা কর্মী হিসাবে এখানে কাজ করার সুযোগ রয়েছে।এখানে বিভিন্ন বাজেটের অসংখ্য কাজ বিদ্যমান আছে, যেখান থেকে আপনি আপনার পছন্দমত ক্লায়েনটখুজে পাবেন যারা অনেক ভালো পেমেন্ট করে থাকে।

Elance

ইলেন্স ওডেস্কের মত বা অলটারনেটিভ একটি সাইট যা সবধরনের ফ্রিল্যান্স কর্মীদের কাজের পোস্ট করে থাকে। তদুপরি, আমরা এটিও অবগত আছি যে, ইলেন্স এবং ওডেস্ক এক হয়ে কাজ করে।

Craigslist

বর্তমান সময়ে এটা পরিলক্ষিত হয় যে, Craigslist এর মাধ্যমেও যথেষ্ট উপার্জন করতে পারি। Craigslist ফ্রিল্যানসিং জবের ক্ষেত্রে মূল ভূমিকা পালন না করলেও এটি অনলাইন থেকে উপার্জনের ক্ষেত্রে অতিরিক্ত একটি মাধ্যম হতে পারে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এটি ব্যবহার করতে কোন অর্থের প্রয়োজন হয় না।
আরও কিছু উল্লেখযোগ্য ফ্রিল্যানসিং রাইটিং ওয়েবসাইটস-
Freelancer, Guru, People Per Hour, Demand Studios, iFreelance, Freelance Switch Jobs, Journalism Jobs, Freelance Writing Gigs, Freelance Writing Jobs (Canadian) etc.

রেভিনিউ শেয়ারিং ওয়েবসাইটস

এমনকিছু ওয়েবসাইট আছে যারা আপনার আর্টিকেল এর বিপরীতে তাদের বিজ্ঞাপনের রেভিনিউ শেয়ার করে থাকে। অন্যভাবে বলা যায়, আপনি যখন আপনার স্বতত্ত্র আর্টিকেলটি এই ওয়েবসাইটে সাবমিট করবেন তখন তারা এটাতে বিজ্ঞাপন দিবেন। এই বিজ্ঞাপন বিক্রি হলে তার লভ্যাংশ শেয়ার করে থাকে। এ ধরনের ওয়েবসাইট গুলো হল-

Squidoo

আপনি আপনার আর্টিকেল Squidoo সাবমিট করলে তারা এটাতে বিজ্ঞাপন সংযুক্ত করে এবং এর ফলে আসা রেভিনিউও শেয়ারকরে থাকে। Squidooরেভিনিউ এর ৫০% নিজে রাখবে এবং বাকি ৫০% আপনাকে দিবে যা PayPal এর মাধ্যমে ক্যাশ করা যায়।

HubPages

এটি Squidoo র মতই একটি সাইট যেখানে আর্টিকেল সাবমিশনের মাধ্যমে আপনি ৬০% রেভিনিউ পেতে পারেন।

Bubblews

Bubblews একটি আধুনিক কমিউনিটি যেখানে ব্যবহারকারীরা তাদের আর্টিকেল জমা দিয়ে থাকে। Bubblews আপনার সাথে রেভিনিউ শেয়ার করবে ওই নির্দিষ্ট আর্টিকেল এর ক্ষেত্রেপ্রতিটি পেজ ভিউ, কমেন্ট, লাইক, সোশ্যাল মিডিয়া শেয়ার ইত্যাদির মাধ্যমে।
আরও বেশকিছু রেভিনিউ শেয়ারিং সাইট হল-
Helium Network (formerly Helium.com), Triond, Bukisa, Experts Column, Bright Hub, Oboulo, Xomba, Families, Suite, and Looking For Clues.
Website-Content-Writing

আর্টিকেল সাবমিশন ওয়েবসাইটস

wiseGEEK

এটি মূলত একটি QnA ওয়েবসাইট যেখানে ৫০শব্দের ভিতর ফ্রী এবং স্বচছ উত্তর প্রদান করা যায়। আর্টিকেলের উপর ভিত্তি করে $১০-$১৪ পর্যন্ত পেমেনট করা হয়। এখানে PayPal এর মাধ্যমে পেমেনট করা হয় যার ফী wiseGEEK নিজেই দিয়ে থাকে।.

iWriter

iWriterএ অন্যদের জন্য লিখে আপনি আয় করতে পারেন। ফ্রী রেজিঃ করে প্রতি আর্টিকেল এ $১৫ আয় করতে পারেন যা PayPal এর মাধ্যমে উঠানো যায়। . আপনি নিজের পছন্দের টপিক এর উপর আর্টিকেল লিখতে পারেন এবং যত খুশি সাবমিট করতে পারেন।

Yahoo! Voices

Yahoo! Contributor Network রাইটারদেরকে তাদের নলেজ এবং পেশন বিশ্বের মিলিয়ন লোকের সাথে শেয়ার করতে সহায়তা করে। আপনি আপনার নিজস্ব টপিক পছন্দ করতে পারেন এবং আপ-ফ্রনট পেমেন্ট এর মাধ্যমে উপার্জন করতে পারেন।

The News Hub

এখানেও আপনি আপনার পছন্দ অনুযায়ী লিখে আয় করতে পারেন। আপনার আর্টিকেলটি গ্রহনযোগ্যতাপেলে প্রতিটির জন্য $১০ পাবেন(শর্ত হল-১০% টপে থাকতে হবে পেজ ভিউ এবং আপ-ভোট এর উপর ভিত্তি করে।)
আরও কিছু আর্টিকেল সাবমিশন সাইট, যেমন-
Article teller, About.com, eCopywriters, Break Studios, Helium Content Source (formerly Helium.com), Online Writing Jobs (formerly QualityGal), Love To Know (US), Demand Media Studios(US, Canada or UK), Words of Worth (US, UK and Canada.), BKA Content (US), BlogMutt, TopicBay, Content BLVD, Ghost Bloggers (US), Crowd Content,QualityText, Fool NetworkContent CurrentContent RowZerys, Scripted, WriterAccess, Internet Brands, Writtent.

উপার্জন করতে না পারার পিছনে কারণসমূহ

দুঃখের বিষয় এই যে, ফ্রিল্যানস রাইটারদের একটি বড় অংশ শেষ পর্যন্ত কোন টাকাই আয় করতে পারে না। যেসব কারণগুলি মুখ্য সেগুলি হল-
  • রাইটিং জব টিকে অন্তর থেকে গ্রহন না করা।
  • শুধু দ্রুত ফল আশা করা।
  • নিজের জ্ঞানকে উন্নতির চিন্তা না করা।
  • নিজের চ্যালেঞ্জ এর ব্যাপারে ওয়াকিবহল না থাকা।
একজন ফ্রীলেন্স রাইটারকে অনেক চ্যালেঞ্জ নিতে হয়। যেমন-অবশ্যই ডেডলাইন মানতে হয়, যে টপিকের উপর লেখা হবে সেটির ব্যাপারে রিসার্চ করে কাজটি সম্পন্ন করা, শরির এবং মন ভালো রাখা যাতে কঠিন কাজেও সমস্যা না হয়।
make money5
যদিও অনেক সাইট রয়েছে আর্টিকেল রাইটিং এর উপর, তথাপি ডেডিকেশন আর পেশনই হল মূলমন্ত্র। একমাত্র আপনার কাজের গুনগত মানই আপনার দক্ষতাকে তুলে ধরার জন্য যথেষ্ট, যা আপনাকে একটি বড় আকারের উপার্জনে সহায়ক ভুমিকা পালন করে থাকে।
আগামী পর্বের শুভেচ্ছা জানিয়ে বিদায় নিচ্ছি যেখানে আপনাদের জন্য আর্টিকেল রাইটিং এর প্ল্যানিং(মাইন্ড ম্যাপ, ইত্যাদি) নিয়ে আলোচনা করবো। সে পর্যন্ত ভালো থাকুন।

No comments:
Write comments

Interested for our works and services?
Get more of our update !